Type Here to Get Search Results !

একাধিক ট্রেন দুর্ঘটনায় চুপ! সংসদে বুলেট ট্রেন নিয়ে ঢাক পেটালেন রেলমন্ত্রী



আপনার নিউজ ডেক্স:- এই যেন চোখ থাকতেও অন্ধ কিংবা শত আওয়াজের পরেও কান বন্ধ। একের পর এক রেল দুর্ঘটনা ঘটছে দেশের নানা প্রান্তে। মৃত্যুও হচ্ছে সাধারণ যাত্রীদের। ঠিক সেই সময় সংসদে বিগত দিনের রেল দুর্ঘটনা নিয়ে মুখে কুলুপ আটলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী। এর পরিবর্তে তিনি বুলেট ট্রেন নিয়ে কথা বললেন। দেশে অত্যাধুনিক প্রযুক্তির বুলেট ট্রেন চালানোর জন্য দ্রুত গতিতে কাজ চলছে বলে জানান তিনি। শীঘ্রই ভারতে ওই ট্রেন চলবে, আশাবাদী রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।


ঘটনার উল্লেখ্য, দেশের প্রথম বুলেট ট্রেনটি চলবে মুম্বই থেকে আমদাবাদ পর্যন্ত। এই ৫০৮ কিলোমিটার রাস্তার মধ্যে এই মুহূর্তে ৩২০ কিলোমিটারে কাজ চলছে বলে জানান রেলমন্ত্রী। এই কাজ মাঝে বাধা পেয়েছিল বলেও সংসদে উল্লেখ করেছেন তিনি। অশ্বিনী বলেন, ‘‘মহারাষ্ট্রের অংশে বুলেট ট্রেনের কাজ কিছুটা বাধা পেয়েছিল। তাই সেখানে কাজ এগোতে দেরি হয়েছে।” ২০২২ সালে মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা সরকার ক্ষমতায় আসার পর কাজ আবার দ্রুত গতিতে এগোতে শুরু করে। রেলমন্ত্রী এ-ও জানান, প্রাথমিক ভাবে বুলেট ট্রেনের প্রযুক্তি জাপানের কাছ থেকে নেওয়া হলেও এখন দেশের মাটিতে এমন অনেক প্রযুক্তি তৈরি হচ্ছে।


তবে অন্যদিকে তৃতীয় মোদি সরকারের গঠন হওয়ার পর থেকেই রেলের সুরক্ষার কঙ্কাল দশা বারংবার সম্মুখে এসেছে। বিগত দু মাসে রেল দুর্ঘটনায় দেশের বহু সাধারণ রেল যাত্রী মারা গেছে। ২০২৩ সালে ওড়িশার বাহানগা স্টেশনের কাছে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেসের কামরা উঠে গিয়েছিল একটি মালগাড়ির উপরে। দুর্ঘটনাগ্রস্ত হয়েছিল বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসও। সেই ঘটনায় প্রায় ৩০০ জনের মৃত্যু হয়। এর পর চলতি বছরে নিউ জলপাইগুড়ির কাছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পড়ে। দুর্ঘটনা ঘটে ডিব্রুগড় এক্সপ্রেসেও। মঙ্গলবার চক্রধরপুরের কাছে হাওড়া-সিএসএমটি এক্সপ্রেসের অন্তত ১৮টি কামরা লাইনচ্যুত হয়। পর পর দুর্ঘটনায় ভারতীয় রেলের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে। যদিও এদিন এই বিষয় নিয়ে সংসদে কিছুই বলেননি রেলমন্ত্রী।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Top Side